ডিজাইনে ব্রিদিং স্পেস রাখা একটি সাহসের কাজ!

”ভাই ডিজাইনে তো অনেক ফাঁকা জায়গা দেখা যাচ্ছে, একটা কাজ করেন, এখানে আরও একটা প্রোডাক্টের ইনফরমেশন দিয়ে দেন।”

ক্লাইন্টের থেকে এমন ফিডব্যাক হরহামেশাই পেতে হয়।

যেকোনো ভালো ডিজাইন মানে শুধু দেখতে সুন্দর হলেই চলবে না, সেখানে এমন একটা স্বস্তি থাকা চাই যেটা ব্যবহারকারীর চোখ আর মন দুইকেই আরাম দেয়। এই আরামের বড় একটা উপাদান হচ্ছে ব্রিদিং স্পেস বা ফাঁকা জায়গা। কিন্তু অনেক সময় ক্লায়েন্টরা এটা বুঝতে চান না। উনারা ভাবেন, ডিজাইনের প্রতিটা ইঞ্চি যেন ভরা থাকে। অথচ, এই ফাঁকা জায়গাটাই আসল শক্তি। এই আসল শক্তিটা প্রয়োগ করাটাই ডিজাইনারদের জন্য অনেক কঠিন এবং সাহসের একটা কাজ।

ব্রিদিং স্পেস মানে কী?
ব্রিদিং স্পেস মানে ডিজাইনের ভেতরে যে ফাঁকা জায়গাগুলো থাকে, যেগুলো ইচ্ছা করেই ফাঁকা রাখা হয়। এটা শুধু ডিজাইনের সৌন্দর্য বাড়ায় না, বরং সাব্জেক্টকে ফোকাসে রাখে। সবার দৃষ্টিগোচর সহজ হয়।

কেন ব্রিদিং স্পেস জরুরি?

যখন ডিজাইনে জায়গা ফাঁকা থাকে, তখন অডিয়ান্স চোখের সামনে থাকা তথ্যটা খুব সহজে ক্লিয়ারলি বুঝতে পারে। কিছু বোঝার জন্য চাপ পড়ে না।
ডিজাইনের গুরুত্বপূর্ণ ম্যাসেজটা ফাঁকা জায়গার কারণে বেশি স্পষ্ট হয়ে ওঠে। চারপাশের ভিড় নেই বলে প্রধান জিনিসটা মনোযোগ কেড়ে নেয়।
বড় ব্র্যান্ডগুলোর কথা ভাবুন। তাদের ডিজাইন সবসময় পরিষ্কার আর প্রচুর ব্রিদিং স্পেস থাকে। এতে একটা প্রিমিয়াম ফিল আসে।

সাহসের কাজ কেন?

ডিজাইনে ব্রিদিং স্পেস রাখা খুব সহজ কাজ না। এর পেছনে কিছু কারণ আছে:
অনেক ক্লায়েন্ট মনে করেন, ফাঁকা জায়গা মানে অপচয়। তারা ভাবেন টাকা দিয়ে ডিজাইন করাচ্ছি এত জায়গা ফাঁকা ক্যানো রাখবো ?? কন্টেন্ট দিয়ে ডিজাইনের কোনায় কোনায় পরিপূর্ণ করে ফেলি। তাদের এই মানসিকতা বদলানো কঠিন।
অনেক ডিজাইনারও অনেক সময় মনে করে, ডিজাইন ফাঁকা রাখলে ক্লাইন্ট ভাববে কাজ অনেক কম করেছি, তখন বিভিন্ন এলিমেন্ট ইউজ করে ডিজাইন ভরায় ফেলে। কিন্তু এটা মানতেই হবে যে, এলিমেন্ট কম হওয়া মানেই ডিজাইন খারাপ না।
আবার ব্রিদিং স্পেস মানে ফাঁকা-ফাঁকা দেখানো নয়। এটাকে ব্যালেন্স করতে হয় যাতে দেখতে সুন্দর লাগে।

ডিজাইনে ব্রিদিং স্পেস রাখা মানে সাহস দেখানো। এটা শুধু চোখের জন্য নয়, মনকেও আরাম দেয়। ব্রিদিং স্পেশ মানে ফাঁকা জায়গা না, এটা ডিজাইনেরই একটা শক্তি।

-সোহানুর রহমান
মোশন ডিজাইনার।

1 Like