ওয়ার্ডপ্রেস সাপোর্ট ইঞ্জিনিয়ার হতে কি কি জানা লাগবে, যদি ও এই কমিউনিটিতে এক ভাইয়ের লেখা আছে, সেখানে অনেক বিষয় ক্লিয়ার হতে পারি নাই,
আমি মোটামুটি কাস্টমাইজেশন পারি, আমার মূলত লারাভেল এ কাজ করার ছোট খাট অভিজ্ঞতা আছে, আমার একটা জব দরকার আশেপাশে অনেকসময় সাপোর্ট ইঞ্জিনিয়ার নিয়োগ দিবে এমন জব পোস্ট পাই তাই জানতে চাইছিলাম,
সাপোর্ট ইঞ্জিনিয়ার এর কি এমন দায়িত্ব পুরো সাইট ওয়ার্ডপ্রেস দিয়ে বানাতে হবে বা এমন কিছু।
একেবারে আইডিয়া না থাকলে এই ব্লগ পোস্ট গুলো দেখতে পারেন-
একেক কোম্পানির রিকোয়ারমেন্ট একেক রকম থাকে। যেমন একটা LMS প্লাগিন কোম্পানির সাপোর্ট স্টাফকে ভিডিও হোস্টিং, পেমেন্ট ম্যানেজমেন্ট এবং তাদের অন্যান্য রিলিভেন্ট ফিচার যেমন পিডিএফ কিভাবে জেনারেট হয়, ইমেজ কিভাবে কনভার্ট হয় ইত্যাদি জিনিস জানা এবং ডিবাগ করা লাগে।
আবার কারও ইকমার্স প্লাগিন এর কোম্পানি হলে সেখানে বিলিং, শিপিং আর ট্যাক্স এর প্যাচ বুঝা, তাদের প্লাগিনের ভিতরে স্টক ম্যানেজমেন্ট, সাপ্লাই এবং ডেলিভারি এর ফিচার থাকলে সেই রিলেটেড জিনিস বুঝতে হয়।
সাপোর্ট এর লোক দিয়ে সাইট বানাতে বা কাস্টমাইজ করতে দেয় এমন কখনো শুনিনি। সাপোর্ট এর লোক বেশিরভাগ সময় টেকনিক্যাল হয় এবং প্রচুর সাধারণ জ্ঞান এর দরকার হয়। এন্ট্রি লেভেলে হয়তো এত কিছু চাইবে না, ভালো ওয়ার্ডপ্রেস বুঝা, এর ডাটাবেজ এর কোথায় কি কিভাবে সেভ হয়, ম্যানেজ হয়, টপ ১০ টা প্লাগিন কিভাবে কাজ করে এই সব জিজ্ঞেস করতে পারে।
নিজের স্কিল টেস্ট করার জন্য wp.org এর সাপোর্ট ফোরাম এ টপ প্লাগিন এর পোস্ট গুলা দেখতে পারেন যে মানুষ কেমন সমস্যায় পড়ে আর অন্যরা কিভাবে তার সমাধান দিচ্ছে।