ডিজাইন প্যাটার্ন - কি, কেন, কিভাবে!

ডিজাইন প্যাটার্ন!

এই পোস্টটি তাদের জন্য, যারা দুই-তিন বছর ধরে ওয়েব ডেভেলপমেন্ট শিখছেন। হয়তো আপনি ইতিমধ্যে অনেক কিছু শিখেছেন এবং নিজেরা ছোটখাটো প্রোজেক্ট করতে সক্ষম হয়েছেন, এমনকি কোনও টেক কোম্পানিতে জুনিয়র ডেভেলপার হিসেবে কাজ করছেন। কিন্তু তারপরও ডিজাইন প্যাটার্ন নিয়ে অনেকের মনে কিছুটা সংশয় থেকে যায়—ডিজাইন প্যাটার্ন আসলে কী? এটা কি খাওয়ার জিনিস নাকি মাথায় দেওয়ার?

আজকের এই পোস্টে ডিজাইন প্যাটার্ন নিয়ে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করবো, যেন আপনি একটু হলেও বুঝতে পারেন এটি কী এবং কীভাবে এটি কাজে লাগে।

ডিজাইন প্যাটার্ন কী?

সফটওয়্যার ডেভেলপমেন্টে আপনি কি কখনো একই ধরনের সমস্যা বারবার ফেস করেছেন? ধরুন, একই ধরনের কোড বা লজিক একাধিক বার ব্যবহার করতে হচ্ছে এবং বারবার নতুন করে সমাধান বের করতে হচ্ছেন। এই ধরনের পরিস্থিতিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে একটা বিশেষ কনসেপ্ট আছে যাকে বলা হয় “ডিজাইন প্যাটার্ন”।

সোজা কথায়, ডিজাইন প্যাটার্ন হচ্ছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে “রিপিটেড কাজ বা কোড করা” সমস্যা সমাধানের জন্য সুপরিচিত এবং পরীক্ষিত কিছু সমাধান। এগুলো আসলে এক ধরনের গাইডলাইন বা ব্লুপ্রিন্ট, যা ডেভেলপারদের কোডিং সমস্যাগুলো দ্রুত এবং কার্যকরভাবে সমাধান করতে সাহায্য করে। তবে, এটি কোনো সরাসরি কোড নয়; বরং কীভাবে কোড লিখতে হবে তার জন্য স্ট্র্যাটেজি বা পরিকল্পনা।

ডিজাইন প্যাটার্ন কেন দরকার?

ডিজাইন প্যাটার্নের মূল উদ্দেশ্য হলো কোড লেখার প্রক্রিয়াটিকে সহজ করা এবং জটিল সমস্যার সমাধানকে স্ট্যান্ডার্ডাইজ করা। যখন কোনো সমস্যা সমাধানে বারবার ব্যবহার করা যায় এমন নির্ভরযোগ্য সমাধান থাকে, তখন কোডিং আরো সুসংগঠিত, কার্যকর, এবং বাগমুক্ত হয়। উদাহরণস্বরূপ, “Singleton” প্যাটার্ন, এটি এমন একটি ডিজাইন প্যাটার্ন যা নিশ্চিত করে যে একটি ক্লাস থেকে শুধুমাত্র একটি ইনস্ট্যান্স তৈরি হবে এবং সেটি অ্যাপ্লিকেশনের মধ্যে যেকোনো জায়গা থেকে অ্যাক্সেস করা যাবে। যেমন লগ ফাইল ম্যানেজার।

ডিজাইন প্যাটার্নের ধরন

ডিজাইন প্যাটার্ন সাধারণত তিনটি ক্যাটাগরিতে বিভক্ত:

  1. Creational Patterns: এটি অবজেক্ট তৈরি করার প্রক্রিয়াকে সহজ করে। (Factory, Singleton)

  2. Structural Patterns: বিভিন্ন অবজেক্টকে যুক্ত করা বা তাদের মধ্যে সম্পর্ক স্থাপনের জন্য ব্যবহৃত হয়। (Adapter, Composite)

  3. Behavioral Patterns: অবজেক্টের মধ্যে যোগাযোগের ওপর ফোকাস করে এবং কীভাবে তারা একসঙ্গে কাজ করবে তা নির্দেশ করে। (Observer, Strategy)

সাধারণ কিছু ডিজাইন প্যাটার্নের উদাহরণ:

১. Model-View-Controller (MVC)

MVC হলো একটি জনপ্রিয় সফ্টওয়্যার ডিজাইন প্যাটার্ন যা ডেটা Representation এবং User’s Interaction আলাদা করে। এর মূল উদ্দেশ্য হলো কোডের Maintainability এবং Scalability বাড়ানো।

  • Model: ডেটা এবং বিজনেস লজিক মেইনটেইন করে।

  • View: ডেটা ইউজারের কাছে প্রেজেন্ট করে।

  • Controller: Model এবং View এর মধ্যকার যোগাযোগ করে এবং ইউজার ইনপুট হ্যান্ডেল করে।

MVC প্যাটার্ন সাধারণত ওয়েব ডেভেলপমেন্টে ব্যবহৃত হয় এবং Laravel, ASP.NET MVC, এবং Ruby on Rails এর মতো ফ্রেমওয়ার্কে এর ব্যবহার দেখা যায়।

২. Model-View-ViewModel (MVVM)

Model-View-ViewModel বা MVVM হলো MVC এর একটি আপডেটেড ভার্সন যা বিশেষভাবে UI ফ্রেমওয়ার্কের সাথে ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। এটি মূলত WPF (Windows Presentation Foundation) এবং Silverlight এর মতো ফ্রেমওয়ার্কে ব্যবহৃত হয়।

  • Model: অ্যাপ্লিকেশনের ডেটা এবং লজিক নিয়ে কাজ করে।

  • View: ডেটা ইউজারের কাছে প্রেজেন্ট করে।

  • ViewModel: View এবং Model এর মধ্যে Data Binding করে, যার ফলে UI এবং ডেটার মধ্যে সরাসরি যোগাযোগ ছাড়াই Synchronization হয়।

MVVM এর সুবিধা হলো এটি ডেটা বাইন্ডিং সহজ করে দেয় এবং ব্যবহারকারীর ইন্টারফেসকে আরও Responsive এবং Dynamic করে তোলে।

৩. Dependency Injection (DI)

Dependency Injection একটি কম্পোনেন্টকে তার প্রয়োজনীয় Object নিজে তৈরি করার পরিবর্তে External Source থেকে নিয়ে আসে। এর ফলে কোডে ডিপেন্ডেন্সির কম্পোনেন্টগুলোকে আলাদা করে মেইনটেইন করা সহজ হয় এবং টেস্ট করতে সুবিধা হয়। DI ব্যবহার করে কোডের রিইউজ্যাবিলিটি এবং ফ্লেক্সিবিলিটি বাড়ানো যায়।

Java Spring Framework, Angular এবং Laravel এর মতো ফ্রেমওয়ার্কে ব্যাবহার করা হয়।

৪. Factory

যখন অবজেক্ট তৈরির প্রক্রিয়াটি খুবই জটিল হয় বা বিভিন্ন কন্ডিশনের উপর নির্ভর করে, তখন Factory প্যাটার্ন ব্যবহার করে সেই জটিলতা হাইড করা যায়। এটি সরাসরি অবজেক্ট তৈরি না করে, বরং অবজেক্ট তৈরির জন্য একটি সাধারণ ইন্টারফেস প্রদান করে। এর ফলে কোডের জটিলতা কমে এবং ক্লিন থাকে।

Factory প্যাটার্ন আপনার কোডের Simplicity বাড়ায় এবং Reusable Components তৈরি করতে সাহায্য করে।

৫. Singleton

Singleton হলো একটি ডিজাইন প্যাটার্ন যা নিশ্চিত করে যে একটি ক্লাসের শুধুমাত্র একটি instance রয়েছে এবং একটি একক Instance সব জায়গায় ইউজ হচ্ছে। যখন কোন অ্যাপ্লিকেশনে একটি অবজেক্টের একাধিক instance থাকা দরকার নেই, তখন Singleton প্যাটার্ন ব্যবহার করা হয়।

Singleton প্যাটার্নে যেহেতু একটি instance অ্যাপ্লিকেশনের বিভিন্ন স্থানে একই রকম কাজ করে তাই এটি অপ্রয়োজনীয় Memory Allocation কমায়।

শেষ কথা

ডিজাইন প্যাটার্ন ব্যবহার করে কোডিং করা মানে হলো সমস্যার সমাধানে অভিজ্ঞ ডেভেলপারদের চিন্তা-ভাবনাকে ব্যবহার করা। এটি শুধু কোডকে সহজ এবং পঠনযোগ্য করে না, বরং পুরো সিস্টেমের স্থায়িত্ব বাড়ায় এবং ডেভেলপারদের মধ্যে সহযোগিতার মান বাড়ায়। তাই, যদি আপনি একজন ডেভেলপার হন এবং কোডিং সমস্যাগুলো সহজে সমাধান করতে চান, তাহলে ডিজাইন প্যাটার্ন নিয়ে অবশ্যই গভীরভাবে জানুন এবং তা প্র্যাকটিস করুন।

6 Likes

ডিজাইন প্যাটার্ন নিয়ে বাংলা, ইংরেজি ভালো কি কি বই আছে?

আমার কাছে এই বইটি ভালো লেগেছিল, পাশাপাশি এদের সাইটে বেশ রিসোর্স পাবেন।

2 Likes