চিকন একটা দড়ি!
তার উপর ছোট্ট মেয়েটার হাতে বেশ লম্বা একটা বাঁশ। খুব সাবধানে ছোট ছোট পা ফেলে দড়ি বেয়ে আগাচ্ছে মেয়েটি। একবার এদিকে কাত হয়, তো আরেকবার ওদিকে।
এই বুঝি পড়ে যায়, আল্লাহ!
ভীষণ অস্থির লাগছে আপনার। বুকটা এত জোরে লাফাচ্ছে যে হার্টবিটের আওয়াজ মনে হচ্ছে পুরো সার্কাসের সবাই শুনতে পাচ্ছে। উফফ!
এরপর হঠাৎ করেই আপনার বুকের ধড়ফড়ানি কমে একদম শান্ত হয়ে গেল যখন আপনি একটা জিনিস দেখতে পেলেন।
নিচে মাটিতে রাখা ইয়া বড় একটা সেফটি ফোম।
এতক্ষন মেয়েটিকে নিয়ে চরম আতংকে থাকলেও এখন আর তেমন কোন ভয় লাগছে না।
আপনার বিজনেসের জন্যেও এরকম একটা সেফটি ফোম আছে। এই সেফটি ফোম থাকলে আপনার কাস্টোমাররা কিনার সময় কোন ভয় বা আতংক অনুভব করে না।
এই সেফটি ফোমের নাম - মানি ব্যাক গ্যারান্টি!
.
.
.
বাংলাদেশে অনেক ব্যবসায়ীরা মানি ব্যাক গ্যারান্টি দিতে ভয় পায়। উল্টো সাইনবোর্ড ঝুলিয়ে রাখে - বিক্রিত পণ্য ফেরত নেয়া হয় না।
আপনি যদি এরকম হয়ে থাকেন, প্লিজ স্টপ!
বিক্রিত পণ্য রিটার্ন নিয়ে টাকা ফেরত দিলে আপনার বিজনেসে বিশাল লস হয়ে যাবে না ভাই। এখন থেকে মাল ফেরত নিয়ে টাকা রিটার্ন দিবেন। যেটা করবেন -
- বিক্রিত পণ্য ফেরতযোগ্য - দোকানে (সাইনবোর্ড)
- Money Back Guarantee - ওয়েবসাইটে (ব্যানার)
হ্যা ২-৪টা পণ্য রিটার্ন হবেই। কিন্তু মানি ব্যাক গ্যারান্টি থাকার কারনে ২টা পণ্য রিটার্ন হলে ১০টা পণ্য বেশি বিক্রি হবে। যেই ১০টা পণ্য গ্যারান্টি না থাকায় আগে বিক্রি হত না।
কিন্তু কীভাবেঃ
- স্পষ্ট করে বলুন যে কতদিনের জন্য গ্যারান্টি প্রযোজ্য।
- এই গ্যারান্টি যাতে সহজেই চোখে পড়ে এমনভাবে রাখুন।
- কাস্টোমারকে জানান যে তিনি সন্তুষ্ট না হলে পুরো ১০০% টাকাই ফেরত পাবেন।
২টা কারনে এটা দারুন কাজ করেঃ
- পেমেন্ট করার টেনশন কমিয়ে দেয় (সেফটি ফোমের মত)।
- ব্র্যান্ড/পণ্যের উপর বিশ্বাস বাড়ায় (তা না হলে আপনি টাকা ফেরত দিতেন না)।
৩০ দিনের মানি ব্যাক গ্যারান্টি কমন হলেও একটা স্টাডিতে দেখা গিয়েছে যে ৬০ দিনের মানি ব্যাক গ্যারান্টি আরো বেশি সেলস বাড়ায়। এতে কাস্টোমার একটা ধারনা পায় যে আপনার প্রোডাক্টে আপনি বা আপনার ব্র্যান্ড কতটুকু কনফিডেন্ট। সুতরাং আজ থেকে বলুন —
এখানে বিক্রিত পণ্য ফেরত নেওয়া হয়।
মানি ব্যাক গ্যারান্টি এখন মার্কেটিং এর একটা বড় হাতিয়ারও বটে। কাস্টোমারের মনযোগ আকর্ষণ করতে অনেকে এখন লাইফটাইম গ্যারান্টিও দেয়।
.
.
.
কিছু আইডিয়াঃ
- Free Trial Guarantee — জামা কাপড়ের দোকানে এটা দেয়। কিন্তু ওয়েবসাইটের ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারিতেও এই সুযোগ রাখতে পারেন।
- Keep It Guarantee — কিছু প্রোডাক্ট চাইলেও ফেরত নেয়া যায় না (যেমন আন্ডারগার্মেন্টস)। এক্ষেত্রে প্রথমে যেটা দিয়েছেন সেটা কাস্টোমারকে রেখে দিতে বলুন, আপনি আরেকটা পাঠিয়ে দিন।
- Lowest Price Guarantee — বাজারে সব থেকে কম দামে প্রোডাক্ট দিতে পারলে এটাও ট্রাই করতে পারেন।
- Branded Guarantee — আপনার ব্র্যান্ড নেম বা ক্রিয়েটিভ কোন শব্দ দিয়ে গ্যারান্টিকে একটা নাম দিতে পারেন। যেমনঃ শতভাগ ব্রণবিহীন গ্যারান্টি (স্কিন কেয়ার প্রোডাক্ট), কিংবা Zero Inbox Guarantee (ইনবক্স ম্যানেজমেন্ট SaaS)।
- Service Guarantee — প্রোডাক্ট নষ্ট হলে ঠিক করে দিবেন, এরকম গ্যারান্টি।
- No Questions Asked Guarantee — প্রোডাক্টে সমস্যা হলে কোন প্রশ্ন ছাড়াই ফেরত নিবেন, এমন গ্যারান্টি।
- The “One Reason” Guarantee — এটা উপরেরটার বিপরীত। টাকা ফেরত দিবেন যদি কাস্টমার প্রোডাক্টের ত্রুটি নিয়ে একটা কারন বলে।
- The “On Time” Guarantee — প্রোডাক্ট একদম ঠিক সময়ে ডেলিভারি হবে, এই ধরনের গ্যারান্টি। ডোমিনো’স পিজ্জা একসময় অফার দিয়েছিল যে ৩০ মিনিটে পিজ্জা ডেলিভারি না পেলে সেটা কাস্টোমারের জন্য ফ্রি। কি অফার চিন্তা করা যায়?
- The Price Lock Guarantee — এখন কিনে রাখলে বা বুক করে রাখলে দাম এটাই থাকবে কিন্তু পরে কিনতে গেলে দাম বেড়ে যাবে। এটাই প্রাইস লক গ্যারান্টি। বিঃ দ্রঃ এটা আমার নিজেরই একটা প্রজেক্টে ব্যবহার করার ইচ্ছা আছে।
- যাই হোক, এখানে গেলে আরো পাবেন।
তো ভাই,
এরপরও যদি দ্বিধা দ্বন্দে থাকেন, বা কোন কারনে মানি ব্যাক গ্যারান্টি দিতে আপনার সমস্যা হয়, তাহলে আমাকে এখনই রিপ্লাই করে জানান।
ইতি,
আপনার সহযাত্রী,
শিমুল
বিঃ দ্রঃ এটা আমার একটা পুরনো নিউজলেটার বিডি কমিউনিটির জন্য শেয়ার করলাম। আপনি যদি ওয়েবসাইট ওউনার হয়ে থাকেন, কিংবা ওয়েবসাইট ডিজাইন, ডেভেলপমেন্ট, ইত্যাদি কাজে জড়িত থাকেন, তাহলে ট্রিক ফাউন্ডার নিউজলেটারে সাবস্ক্রাইব করুন।
প্রতি শুক্রবার, আপনার ইমেইলে পৌছে যাবে একটি যাদুর বাকসো। কী সেটা? সাবস্ক্রাইব করেই দেখুন!