ডিজাইনিং মেজাজ — পর্ব ১

পর্বটি Intuitive design এর গুরুত্ব বুঝতে সহায়ক হবে

কোনো বিষয়ে মৌলিক জ্ঞ্যান যার যত বেশি মজবুত, সে ততবেশি সুবিন্যস্তভাবে ঐ বিষয়ে কাজ করে যেতে পারবে। মাটি নিয়ে যার জ্ঞ্যান একেবারে গোঁড়া থেকে শক্ত, সে তার জ্ঞ্যানের সমানুপাতে কিংবা, Exponentially গাছ রোপণের কাজে এগিয়ে যেতে পারবে। অন্যান্য সববিষয়ের মত ডিজাইনেরও মৌলিক জ্ঞ্যান জানা জরুরী আর ডিজাইনের মৌলিক জ্ঞ্যান অর্জনের পর প্রাপ্ত নির্যাস কে আমরা ডিজাইনিং “বুঝ” বা, “মেজাজ” দ্বারা ডিফাইন করতে পারি। আজকের এই আলাপে ডিজাইন বলতে শুধু ডিজিট্যাল প্রোডাক্ট ডিজাইনকে বোঝানো হবে না, যে কোনো ধরণের প্রোডাক্ট ডিজাইনকে সামনে রেখে মূল আলাপ চালিয়ে যাওয়ার চেষ্টা করা হবে।

এখনতো জ্ঞ্যানের রিসোর্স সবসময় থেকেই অনেক বেশি সমৃদ্ধ। এই বিশাল মহাসাগরে আমি চেষ্টা করছি বাংলার রিসোর্সকে আরেকটু সমৃদ্ধ করতে যেভাবে কমিউনিটির সম্মানিত সিনিয়র ডিজাইনাররা নিয়মিত করে যাচ্ছেন।

এই আলাপে ডিজাইনারদের মাঝে কেমনে ডিজাইনিং মেজাজ ডেভেলাপ করা যাবে তার একটি সংক্ষেপিত আর সহজ ধারণা দেয়ার চেষ্টা করবো। যদিও সংক্ষেপে ডিজাইনের সব স্পেকট্রাম স্পর্শ করা সম্ভব তাও, "মেজাজ" এর দৃষ্টিকোণ থেকে আশা করি যথেষ্ট হবে।

ছবিঃ একদিনে সব শিখে এপ্লাই করে ডিজাইন ফিলোসোপি বুঝতে চাওয়া আর ধীরে ধীরে মেজাজ আয়ত্তে আনা — পার্থক্য আছে

গল্প শুরু

কাঠমিস্ত্রি সজীব তার ছোট ভাইকে কাজ শেখাচ্ছেন আজ এক সপ্তাহ হল। সজীবের কাজের অভিজ্ঞতা প্রায় ২০ বছর। গত ২০ বছর সজীব ফার্নিচার, দরজা ইত্যাদি ডিজাইন নিয়ে অনেক গুরুত্বপূর্ণ কানুন-কায়দা রপ্ত করেছেন, সরাসরি আর্কিটেকচারাল ডিজাইনারদের কাছ থেকে শিখেছেন মৌলিক কিছু প্রিন্সিপ্যালস যেগুলো তার নিজস্ব ফার্নিচার ব্যবসা দাঁড় করানোর করার ক্ষেত্রে প্রধান প্রভাবক হিসেবে কাজ করেছে। ছোট ভাইকে গত এক সপ্তাহে যা যা শিখিয়েছেন, সজীবের তা শিখতে লেগেছে নূন্যতম ৫ বছর। কিন্তু ছোট ভাই বেশ তাড়াহুড়া প্রবণ, তাকে একদিনেই একটি দরজা বানাতে হবে, তাও আবার অর্ডারের দরজা। কাজ অনুশীলনের ফাঁকে বড় ভাই থেকে ১ ঘণ্টা সময় চেয়ে লিস্টে থাকা অর্ডার থেকে বাছাই করে সবচেয়ে সহজ কাজটি সম্পর্কে সংক্ষেপে জানতে চাইল। সজীব তার ভাইয়ের আত্মবিশ্বাস দেখে, অনেকটা আবেগপ্রবণ হয়ে ভাইকে কিছু কৌশল জানানোর পাশাপাশি ৩ ফুট X ৭ ফুটের একটি মেহগনি কাঠ ধরিয়ে দিল, “তুই অর্ডার নং ৩২০০ এর কাজটা কর দুইদিনের মধ্যে”।

৪৮ ঘণ্টা কাজ করার পর ছোট ভাইয়ের কাজ (প্রোটোটাইপ নিচে :wink:)


ছবিঃ Aesthetic < Usability

ছোট ভাইয়ের কাজ দেখে সজীব একজন সিনিয়র হিসেবে খুব বেশি প্রতিক্রিয়া দেখান নি তবে ঘাম ঝড়েছে প্রচুর…

Affordances:

এফোর্ড্যান্স (Affordance) মূলত কোনো বস্তুর (Object) বৈশিষ্ট্য এবং ঐ বস্তুটির ব্যবহারকারীর শক্তি-সামর্থ্যের মধ্যকার সম্পর্ককে বোঝায় যা দ্বারা বস্তুটিকে সম্ভাব্য কোন কোন উপায়ে ব্যবহার করা যেতে পারে তা নির্ণয় করা হয়।

Signifiers:

ভাল ডিজাইনের জন্য অন্যান্য বিষয়াদিসহ যে ডিভাইস/প্রোডাক্টের জন্য ডিজাইন করা হচ্ছে সে ডিভাইস/প্রোডাক্টের উদ্দেশ্য (Purpose), গঠনপ্রণালী (Structure) এবং ক্রিয়াকলাপ (Operation) - এর সাথে ব্যবহারকারীদের ভাল যোগাযোগের (Good communication) সমন্বয়ও প্রয়োজন। মূলত সিগনিফায়ার (Signifier) এই সমন্বয়টি তৈরীতে ভূমিকা রাখে।

[সংজ্ঞ্যা দুটি স্যার Don Norman এর, যাকে Grand Old Man of User Experience ও বলা হয়ে থাকে]

গুরুতপূর্ণঃ ব্যবহারকারীর এফোর্ড্যান্সের বিপরীতে বা, শক্তি-সামর্থ্যের বাইরে গিয়ে কোনো বস্তুর ব্যবহার উক্ত বস্তু এবং ব্যবহারকারীর মধ্যে Anti-affordance সম্পর্ক তৈরী করে। উদাহরণঃ ছোট ভাইয়ের বানানো দরজা।

দরজা দিয়ে Affordance আর Signifier বুঝিঃ


ছবিঃ বামপাশে ইহা একটি Signifier ছাড়া দরজা

আপনি নতুন ঘর দেখতে এসে উপরে দরজাটির সামনে দাঁড়িয়ে প্রথমে Perceive বা, উপলব্ধি করবেন, “আচ্ছা, আমি বাসাটিতে ঢুকতে এই দরজাটি ব্যবহার করবো” - এই অবস্থায় আপনার সাথে দরজাটির Affordance তৈরী হয়েছে। কিন্তু দরজাটিতে এখনো হ্যান্ডেল লাগানো হয় নি, ঘরের অথোরিটি ২দিন পর ঘরটি হ্যান্ডওভার করার আশ্বাস দিলে আপনি আর কথা না বাড়িয়ে চলে গেলেন।


ছবিঃ বামপাশে ইহা একটি Signifier সহ দরজা যেটি Anti-affordance তৈরী করেছে।

২দিন পর ঘরের সামনে এসে দরজাটির সাথে আপনার মূল সমন্বয়ককে (Signifier) খুঁজতে লাগলেন। কিন্তু দরজা খুলতে গিয়ে দেখলেন কোনো হ্যান্ডেল নেই, ভ্রু কুঁচকিয়ে এক হাত পিছনে এসে চিন্তা করলেন, “এখানে হ্যান্ডেল কোথায়? দরজার মাঝখানেতো হ্যান্ডেল থাকার কথা না, এতো উপরে হাত উঠিয়ে বাঁকা হয়ে দরজা খোলাতো সম্ভব না।” - এই অবস্থায় মনের কষ্টে আগের Affordance ভেঙ্গে দুই টুকরো হয়ে তৈরী হল Anti-affordanceSignifier হিসেবে সঠিক জায়গায় হ্যান্ডেল আর Door viewer বসালেই আপনার সাথে দরজাটির সঠিক Affordance তৈরী হবে আর এর মাধ্যমে অর্জিত টার্গেটটিই দরজা তৈরীর মূল গোল।

এবার একটু ডিজিট্যালি আলাপ করা যাক


ছবিঃ একটি এপে লগ ইন/সাইন আপের জেনেরিক Mockup

উপরের Mockup-টি আমার ডিজাইন করা একটি ফিন্টেক এপের Authentication স্ক্রিনবেইস থেকে নেয়া (কাজটি MVP স্টেইজে আছে) । Authentication user flow দিয়ে Affordance, Signifier সহজে বুঝানো যাবে, এই উদ্দ্যেশ্যে উক্ত ছবিটি যুক্ত করেছি।

স্মার্টফোন ইউজারদের মোবাইলকে পরিপূর্ণভাবে ফাংশানাল করতে হলে জিমেইল অথবা, অন্যকোনো সার্ভিসে একাউন্ট খুলতে হয়। এই একাউন্ট খোলার প্র্যাকটিসটি একটি Rule of thumb হয়ে দাঁড়িয়েছে। এমন কেউ নেই যে এই কাজটি করতে পারে না। সকলের জন্য “Log in”, “Sign up”, “ Forgot Password”, “Password” — লেভেলগুলো (Signifier) সুপরিচিত। প্রত্যেকটি প্রজেক্টের এন্ড ইউজারদের মেন্টাল মডেলে উক্ত User flow টি সুপ্রতিষ্ঠিত।

ছবিতে যুক্ত মকাপটির ডিজাইন ভ্যালিডেশন স্টেইজে প্রোটোটাইপ টেস্টিং এর সময় কিভাবে এপটিতে প্রবেশ করতে হবে তা খুব সহজেই ইউজার Perceive করতে পেরেছিলেন, যেটি Authentication স্ক্রিনের সাথে উক্ত ইউজারের সঠিক Affordance তৈরী করেছিল। আর সঠিক Affordance তৈরীতে প্রত্যক্ষ ভূমিকা রেখেছে বাটন এবং বাটনের লেভেলগুলো, যা মূলত এই কন্টেক্সটে Signifier হিসেবে কাজ করেছে।

ডিজাইনিং মেজাজ ডেভেলাপ করার উপায়ঃ

১) সিনিয়রদের কাজ দেখে দেখে তাদের ডিজাইন সেন্স বুঝতে চেষ্টা করা

২) কাজ দেখার পিছনে প্রতিদিন একটি সময় নির্দিষ্ট রাখা সেটি হতে পারে অন্য কোনো সোর্স থেকে কাজ দেখা (পেপার, বই, দোকানপাট, বাড়ি-গাড়ি, গাছপালা, বাগান ইত্যাদি)

৩) তাড়াহুড়া প্রবণতা সর্বোচ্চ মিনিমাইজ করে দেয়া

৪) ফাউন্ডেশন শক্ত করতে tangible product নিয়ে এনালাইসিস করা (not over- analysis)

৫) "The design of everyday things” বইটি পড়া

৬) আল-খালিক বা, সৃষ্টিকর্তা আল্লাহ তা’আলার বিভিন্ন সৃষ্টি নিয়ে চিন্তা করা (আমার ক্ষেত্রে বিভিন্ন পাখি আর ফুলের রং নিয়ে চিন্তা কালার সেন্স ডেভেলাপ করতে ভাইটাল রোল প্লে করেছে, এখনো করছে

৭) নিজের ডিজাইন ফিলোসোপি দাঁড় করাতে সর্বপ্রথম Design must be rooted in reality উক্তিটি সঠিকভাবে উপলব্ধি করা

থিওরিটিক্যালি পাঠকদের জন্য ডিজাইনিং মেজাজ বুঝতে এতটুকু যথেষ্ট হবে। এর বেশি আলাপে জটিলতা তৈরী হতে পারে। এই পর্বে Good design এবং Intuitive design এর একদমই প্রাথমিক পাঠ তুলে ধরার চেষ্টা করেছি। পরবর্তী পর্বে Interaction design নিয়ে লেখার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

লেখাটি পড়ে আপনি উপকৃত হলে আপনার কলিগ কিংবা, কমিউনিটিতে শেয়ার করতে পারেন। সাথে এই আর্টেকেলে মন্তব্য জানাতে পারেন।

পরিশেষে সকলের জন্য স্যার Don Norman এর একটি গোল্ড উক্তি দিয়ে বিদায় নিতে চাইঃ

“The value of a well-designed object is when it has such a rich set of affordances that people who use it can do things with it that the designer never imagined.” — Don Norman

আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহ, জাযাকুমুল্লাহু খাইর।

Reference for Dear Designers:

Article: What are Affordances? — updated 2024 | IxDF

Article: What are Signifiers? — updated 2024 | IxDF

Course: https://www.udacity.com/course/intro-to-the-design-of-everyday-things--design101

12 Likes

ami akn kathmistri :crazy_face: jai hok useful post

1 Like

Thanks bhai. Great article.